এখনও খোলা আকাশটা ওদের ছাদ
ভাঙা ঘর তবুও বসত বাড়ি,
আরো ভাঙলো ঝড়ে, লন্ডভন্ড হলো সংসার ।
এখনও ওরা শিশু বুকে আঁকড়ে বাঁচে
পথে পথে; চৌরাস্তায়
ঠিকঠাক ভাত যায়না মুখে ওদের
থালা বাটি ভেসে গেছে জলের স্রোতে ।
এখনও হাঁটু জলে ওদের বাড়ি ঘর
বাস খুটি ছেড়া কাঁথা কম্বলও নেইকো সম্বল
উড়ে গেছে সমুদ্রের মাঝে ।
এখনও তবু ওরা স্বপ্ন দেখে 'আসবে ত্রাণ,
আবার ঠিক হয়ে যাবে সব কিছু' ।


ত্রাণ আসেনি এখনও
তবুও ওরা আলো পেলো চাঁদ থেকে,
খাদ্য পেলো ডাস্টবিন থেকে আর
জল পেলো নদী নালা থেকেই ।


02.06.2020