"একটু শুনুন বাবুমশায়
বেচা কেনা মন্দ,
পিঠ বাঁচাতে পেটের দায়ে
ধার-বাকি আজ বন্ধ ।"


এর আগে শত খদ্দের
মেরে গেছে টাকা,
বিনা পুঁজির ব্যাপসা আমার
মাল কিনলে পকেট ফাঁকা ।


ক্ষয় ক্ষতি বড্ড বেশি
দোকান চলে কোই রোজ,
কাল যারা বাকি নিয়েছিলো
তাদের নেই খোঁজ ।


এ অবস্থায় কেমনে বলুন
বাকিতে মাংস বেচি,
ধার আমি দেবোনা কারো
যতই করুন চেঁচামেচি ।।


25.10.2017