একটা ‌শিশির ভেজা কচি ঘাসের মতন সকালে
হঠাৎ অদ্ভুত আঁধারের বেদনা, হৃদস্পন্দনে ফিরে ফিরে আসে যদি
প্রিয়তম তুমি ঘাস হয়েই পাশে থেকো,
না হয় থেকো জোনাকীর মতন -----
                         যেই সব সকালে আমরা অন্ধকার দেখি ।


ওই সুনীল আকাশে উড়ন্ত ফিঙে পাখিদলের ডানার মতন
আমাদের স্বপ্ন ধূসর,
যদি কখোনো মেঘের আঁচরে ভেঙে পড়ে যায়, বৃষ্টির মত ফোটা ফোটা
সেইসব রাত জাগা স্বপ্ন আমাদের ঝরে যাবে
গভীর রাতেই -----
প্রিয়তম, তুমি ওই মেঘ হয়েই কাছে থেকো
আর নয় দক্ষিনা বাতাস সেজে খোলা দিগন্তে দাঁড়িয়ে
সুভ্র বুকেতে মেখে নিও ।


একদিন কৃষ্ণচূড়া ডালের ফাঁকে তুমি কুয়াশা মেখে রাঙা সূর্য হয়ে উঠলে
আমাদের চোখের ---- ফুরিয়ে যাবে সব অন্ধকার ।


28.03.2020  8:46 AM