আমার এ শরীর রাতের আঁধারে, দুঃস্বপ্নের মতন তোমাকে ছুঁয়ে দিয়েছে বহুবার
রজনীগন্ধা সুবাসে অশরীরী সহবাসে তবু এ মন
তোমার মনটি পারেনি ছুঁতে ---- আজও তাই
তন্দ্রাচ্ছন্ন চোখ খোঁজে রাত্রি সরিয়ে, তোমার হৃদয় দুয়ার ।


তুমি নিস্তরঙ্গ সমুদ্র দিগন্তব্যাপি
প্রেম হয়ে বর্ষা নামাও আমার এ দু'চোখের পাতায়
তুমি সুনীল মরীচিকা, দ্যাখো নাকী ?
আমার বুকের খাঁজ থেকে বালুচড় কেমন প্রেম হয়ে ঝড়ে যায় !


তুমি কখনো বসন্তের আকাশ ভেঙে
ওই চাঁদের পাহাড়, আমার জীবন নদে ভাসাও
কখনো বা হিমালয় এনে বলো মাথার মুকূট, কৌতুক সাজে সাজাও


আমি ব্যাথার বরফ গলাবো, প্রেমের উষ্ণতা খুঁজতে গিয়ে দেখি
তুমি আমার চোখের বুকে -----
ভালোবাসার রঙে ব্যথার আগুন জ্বালাও পরম সুখে ।।


26.02.2020  5:53 PM