আর যেয়ো না, বিকেল বেলা ওই লেকের ধারে
রক্তিম সূর্য নদীর ভিতর ডুবছে ডুবুক ।
নীলচে আকাশ ডাকছে ডাকুক
ওই পাখির সাথে আর যেয়ো না, ইডেন গার্ডেন
কাঁদছে কাঁদুক,
আর যেও না, প্রজাপতির মত -----
চুপটি করে বোসো ব্যালকোনির এই টগর ফুলে, আর যেয়ো না ।


আর যেয়ো না সন্ধ্যা বেলায়,
মালতী ফুলের গন্ধে বাগান, ভড়ছে ভড়ুক
ঝড়ছে ঝড়ুক বৃষ্টি ধারা, এলোচুলে খোলা ছাদে আর যেয়ো না ।
আর যেয়ো না নূপুর পড়ে বকুল তলায়, পুকুর ঘাটে -----
চুপটি করে বোসো এই বদ্ধ ঘরে, জানালার ধারেও আর যেয়ো না ।


আর যেয়ো না শিমূল ফুল কুড়োতে ওই মাঠের ধারে
রৌদ্র ছায়ায় বনানী তলেও আর যেয়ো না,
পায়ে হাঁটা পথ পেড়িয়ে, ওই পাহাড় ছুঁতেও আর যেয়ো না ।


আর যেয়ো না কোনো খানে, চুপটি করে দাঁড়াও এই পথের বাঁকেই
কোনো খানেই আর যেয়ো না,
বাইরে বিভীষিকা ।।


24.03.2020  7:14 PM