(একজন ছারীর অনুরোধে)


ফিরে আসবো আবার কোনো একদিন
অশ্রু নীরে শত ছারীর ভীড়ে
আমাকে চিনে নিও স্মৃতি চিহ্ন মিলিয়ে
চোখের পর্দা ছিঁড়ে দৃষ্টির তিরে ।


ফিরে আসবো আবার কোনো একদিন
জীবন নদে নব ছন্দের পদে
আমাকে ডেকে নিও অতীতের পরিচয়ে
নতুন নাম নাই বা জানালাম ।


ফিরে আসবো আবার কোনো একদিন
স্বপ্ন ভড়া চোখে নব আলোকে
আমাকে খুঁজে নিও পৃথিবীর বক্ষ মাঝে
ঘাসে ঘাসে আর নয় আকাশে ।


ফিরে আসবো আবার কোনো একদিন
গোধূলি বিকেলে আমন্ত্রণ এলে
আমাকে বুঝে নিও মৌসুমি বায়ুর মতো
পুরোনো সাক্ষাতে রক্তিম প্রভাতে ।


ফিরে আসবো আবার কোনো একদিন
জীবনের ছাদে পরম উন্মাদে
আমাকে নিয়ে নিও এই জগৎ সংসারে
আজ প্রণাম রবে, বিদায় সবে ।।


12.01.2020 10:15 PM