আজও তুমি উজ্জ্বল নক্ষত্রদের মত
আঁধার মুছে দেখাও জ্ঞানের আলো,
আজও তুমি হালভাঙ্গা নাবিকের কান্ডারী
নিভে যাওয়া জীবনের প্রদীপ জ্বালো ।


আজও তুমি মহাশক্তিবান দিব্য জ্যোতি
তোমার প্রভায় আলোকিত ভারতবাসী,
হে মহামানব তুমি এ জগতের স্রষ্টা
শত ক্রন্দনরতা জননীর মুখের হাসি ।


আজও তুমি নব জীবনের রং মশাল
যুগে যুগে পাঠিয়েছো দূত এই দেশে,
বিদ্যাসাগর তুমি সমাজ-সংস্কৃতি
ছড়িয়েছো মুক্ত পথে মানুষের বেশে ।


আজও তুমি আমাদের হৃদয়ে মননে
সততা বিশ্বাস ভালোবাসা করেছ দান,
হে মহাবীর ঈশ্বরচন্দ্র; চেয়ে দেখো
আজও তুমি - প্রতি বিধবার ভগবান ।।


26 September, 2020