অনিরুদ্ধ কতটা মাটি নিয়ে বুকে
পাহাড় হতে পারলে চুপচাপ মানিয়ে নেওয়া যায় মৃত্যু
আমি জানি না


আমি জানি না, কতবার জীবন রাত্রি পেরিয়ে গেলে
মানুষ বেঁচে থাকে না আর


অনিরুদ্ধ তবু আমি জানি বেঁচে থাকা অনেক প্রকার ।


আমি জানি অনিরুদ্ধ মানুষ কখনোই
পাহাড় হতে পারবে না
মাটি হতে পারবে না
একবারও একটা আকাশ হতে পারবে না


তবু পাখি হতে দেখ আমাদের মতন
কত মানুষ চাই ।