যে মা তোমায় পৃথিবীর আলো দেখালো
দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে
সে মাকে তুমি কেমনে ভুলে যাও
বৌয়ের আঁচল ধরে ?


যে মা তোমায় লালন পালন করলো
শত আঘাত আর বেদনা সহ্য করে
সে মাকে তুমি কেমনে গালি দাও
বৌ প্রেমের ঘোড়ে ?


যে মা তোমায় বুকের দুধ খাওয়ালো
জাপটে ধরে কোলের উপর তুলে
সে মাকে তুমি কেমনে ভুক্ত রাখো
বৌয়ের বুকেতে দুলে ?


যে মা তোমায় জীবনটাও সপে দিলো
তোমার জন্মে প্রসব করতে গিয়ে
সে মাকে তুমি কেমনে ব্যাথা দাও
দুদিনের মেয়েকে করে বিয়ে ?


যে মা তোমার ঘরে ফেরার অপেক্ষায়
রইলো না সুখে কিছুই না খেয়ে
সে মাকে তুমি কেমনে মিথ্যা বলো
জুয়া খেলে মদ খেয়ে দেয়ে ?


যে মা তোমায় একটু ব্যাথাতেও কাঁদে
গভীর আঘাত প্রচন্ড ক্ষত ভেবে
বলো সে মায়ের একটুও ব্যাথার দাম
আজ কিভাবে শোধ দেবে ?


10.05.2020  1:46 PM