পৃথিবীর ব্যথায় আপনারে হত্যা করেছে যে মানব সম্প্রদায়
তাদের দেহ রক্ষা করেনি ব্যর্থ রাষ্ট্র প্রধান, তাই ---
আজ নিজের প্রাণ খানিও কোয়ারেন্টাইন
উঁচু উঁচু মিউজিয়ামে জায়গা নাই ।
যদি হঠাৎ কখনো কেউ আপনার গৃহে ফিরে যেতে চাই
নাই উপায় নাই
কি ভীষণ বিভীষিকা তার প্রাণে
হে প্রভু সে মৃত জননেতা জানে তবু ফিরিঙ্গি রাজা বোঝে নাই ।


ধীরে ধীরে মরণ ছড়িয়েছে যে এই পৃথিবীর স্নিগ্ধ বাতাসে
গাছে গাছে; সবুজ ঘাসে,
তাকে ধরে আনো ওই রাজপ্রসাদ থেকে
হোক তা চিন প্রদেশ
আমি জীবন ছড়াবো করোনাভাইরাস এর মতই
সেরে উঠছে মৃত্যুশয্যা থেকে দেশ, গণকবর থেকে হাসছে ক্রুদ্ধ দরবেশ ।


ও সেই চীন দেশের রাজনীতি মেনে
যাবে ইতালি, আমেরিকা, জার্মানি,  ফ্রান্স আর সব দেশে দেশে
ঠিক যেভাবে চাইনা মেয়ে ছদ্মবেশে
মানুষকে জাপ্টে ধরে বিলিয়ে ছিল মৃত্যু হেসে হেসে ।।


13 May, 2020