যেদিকে তাকাই শুধুই দেখি, অসহায় মানুষের লাশ
কেও কাতরায় ধুলোই পড়ে কেও বা করে হাসফাস,
খবরের কাগজ আর টিভি চ্যানেল মৃত্যুরই কারখানা
আজ হত্যা করাটাও ছেলে খেলা পুলিস তাল কানা ।


যেদিকে যায় শুধুই শুনি - ধর্ষন কিংবা শ্লীলতাহানি
ঘুষ খোর নেতা মন্ত্রী কি করবে, পড়েছে চোখে ছানি,
ওরাও ধর্ষক পর্দার আড়ালে, চুপ থাকে সবই জেনে
পতিতাও জানে কোন মন্ত্রী টাকা দিয়ে কাকে কেনে ।


যেদিকে পালাই শুধুই দেখি, গুন্ডা মস্তান বসে থাকে
কেও আবার ডাকাতি করে কেও পকেটে হাত রাখে,
বোমাবাজি তোলাবাজি তো দেশেরই অলিতে গলিতে
এম.এল.এ তো দূর, খুদ্র নেতা বন্দুক রাখে থলিতে ।


ও ভাই আজ তোমরাই বলো, দেশদ্রোহী কাকে বলে
কেই বা ধর্ষক খুনী কেই বা চোর মুখোশ পড়ে চলে,
এ দেশেই মজুত ছিল সে কালের সুভাষ চন্দ্রের খুনী
হায়! অভিনেতাও খুনী, রাম ভক্ত নেতার মুখে শুনি ।


25.01.2020  7:17 PM