অফিসে কাজের চাপ,
হ্যাঙ করা মস্তিষ্ক নিয়ে যখন
ওই লেকের নির্জন সরনির দিকে চেয়ে শূন্যতা গায়ে মাখি
হঠাৎ দুটো একটা জিন্স টপ পরা ছায়াকে লাল কালো নদীর মতন দেখি
না নদী তো নয়, সমুদ্রের মত
ওদের কোমরে, বুকে মারাত্মক ঢেউ...
না, নদী তো নয়, ঝড় ! আগুন নদীর উদ্দীপ্ত টর্নেডোর মত ঝড়
সে জলচ্ছ্বাসে আমার বুক ভিজে যায়,
মনের গহিনে জমে থাকা স্মৃতির খড় কুটো
স্রোতে ভেসে চলে যায় চিরতরে,
আমি তবুও মুখ ফিরিয়ে চলে আসি আবার, শরীরে নিয়ে বালুচর ।


এখন রাত্রিদিন সে ঢেউ আমার বুকের পাড় ভাঙে
কখনো ভাসায় আমাকেও, ওদের সে চোখের কালো আর বুকের স্রোতে ডুবে বুঝি
এ তো কল্পনা নয় স্তব্ধ মস্তিকের, বিরাট এক সুনামি
মহাপৃথিবীর বক্ষমাঝে ।।


16.03.2020  10:47 AM