আঁধার রাতের মৃদু আলোয় খুঁজি তোমায়
নিঃসঙ্গ স্বপ্নদের ভিড়ে
প্রিয় তুমি দুঃস্বপ্নেও এখন আসো না আর
নির্ঘুম অশ্রুজল আসে ফিরে ফিরে ।


ক্লান্ত নিঃশেষ আমার বিক্ষত শরীর আজ
উগরায় রাতভোর ব্যাথার শোক
ওই ভালোবাসা এ শরীর জ্বালিয়েছে প্রিয়
সুখ নয়, পেয়েছি দুর্ভোগ ।


নিঃস্ব বক্ষ মাঝে তবু জ্বলে ওঠে দাবানল
হায়, এ ফুটিফাঁটা জীবন জুড়ে
কেবল ক্ষয়প্রাপ্ত অন্তর আর শুকনো নদী
ব্যাথা হয়ে খায় কুঁড়ে কুঁড়ে ।


প্রিয়, এসোনা আর কোনোদিন আগুন হয়ে
এ শরীর মন জ্বালাতে প্রেমের নামে
অচেতনে ভালোবাসার উত্তাপ নিতে আগেই
হয়েছি ছাই ---- প্রেমের নীল খামে ।।


25.02.2020  1:42 AM