পরশু নির্ভায়া, কাল প্রিয়াঙ্কা, আজ মনীষা
আগামীকাল তোমার আমার মা বোনেদের
যৌনাঙ্গে ঢুকে যাবে রাজনীতি
টাকা-পয়সা আর গদির সুখ পেতে,
তবু আমরা ন্যায় দর্শক -
স্বামী বিবেকানন্দের মতোই চিরদিন
ধ্যানে থাকবো মেতে ।


পুলিশ প্রশাসন কন্ডোম বিক্রেতা
রাজ্য, রাজধানী, আইনসভা আজ সোনাগাছি,
হাইকোর্ট-সুপ্রিমকোর্ট চোখ বুঝে ন্যায় খোঁজে
দিন শেষে মারে গোটা দুই মাছি ।


খুনের রক্তে সংবিধান লিখে
পলাতক নেতা, মন্ত্রী-মিনিস্টার,
তবু আমরা নিরপেক্ষ; মোমবাতি মিছিলে বলি
"ডুবিছে মানুষ, সন্তান মোর মার ।।"



03 October, 2020