জানি এই জীবনের সব স্বপ্ন, স্বপ্নই রয়ে যাবে
সুখ স্বাচ্ছন্দ্য মিলবে না কিছু - শুধু ব্যাথা পাবে,
ব্যার্থ আশায় থেকে থেকে তবুও কাটাই সুদিন
এই জীবন পথে বসে একাকী আমি সঙ্গীহীন ।


দু'নয়ন কেবল দেখার জন্য; সুখ চাওয়া অপরাধ
দেখেছি এঁকেছি ছবি প্রচুর সয়ে ঘাত - প্রতিঘাত,
আর চাইনা আমি দেখতে কিছু এই বিদায় বেলা
জীবন জোয়ারে ভেসেছি, ডুবতে চলেছে ভেলা ।


আশা নেই বেঁচে থাকি - নীরবে এই একা ঘরে
জীবন যুদ্ধে পরাজিত আমি জীবনের বালুচরে,
বক্ষ আমার পূর্ণ হয়েছে; সহ্যের আর সীমা নাই
ব্যাথা ব্যাথা শুধু ব্যাথা এ ব্যাথারই জীবন হায়  !


যেথায় গিয়েছি সুখ চেয়ে এসেছি আবার ফিরে
দেখেছি সবাই সুখী শুধুই দুঃখ এ হৃদয় ঘিরে,
কেউ চাই না ব্যাথা পেতে সকলেই আজ সুখী
পৃথিবীর সব ব্যাথা আমার আমিই চরম দুঃখী ।


এ দুঃখীর জীবনে তবুও স্বপ্ন আসে দলে দলে
আমি খালি দর্শক হেথায় - স্বপ্নরা শুধুই বলে;
সত্যি হবেনা সত্যি কখনো : শুন্য আশার পাত্র,
আমি শুধু দুঃখের মালিক; স্বপ্ন সান্ত্বনা মাত্র ।।



***সাঁঝের তারা পত্রিকা
শ্রী বিশ্বজিৎ দেবনাথ কর্তৃক প্রকাশিত
১৩ই আগস্ট, ২০১৭