ক্রমশ সন্ধে নামতে শুরু করেছে
রাজ ভবনে এখনও জ্বলেনি মোম বাতি
একদল যুবক কর্মহীন,
নারী মাংসের গন্ধে ওরা উলঙ্গ হয়ে ঘোরে রাস্তায় রাস্তায়
এ শহরের অলিগলি অচেনা; অন্ধকার ভীষণ রকম
অথচ ভুক্ত
কিছু সুপুরুষ রাজনেতার পা চেটে খায়
আর কিছু কাপুরুষ নারীর বুকের দিকে তাকায় ।


এরকমই কিছু ভুক্ত কুকুর পোষে রাজ্য-রাজধানী
কখনও তাঁরাও আবার রাত নামলে নারী মাংস ছিঁড়ে খায় ।


কাল যদি রাম বাবুর বৌটা কিংবা মেয়েটার বুকের মাংস
কোনও ধর্ষক খুবলে খুবলে খায়
রাজা মহাশয়-মহারানী কী আর করবেন,
বিচারপতি ধর্ষণ করবার দিয়েছেন যে রায় ।


নারী তুমি বিশ্বাস করো হিংসুটে হয়েছে দিনকাল,
ক্ষমতার লোভে গণতান্ত্রিক ভারত মাতাকে
গণধর্ষণ করেছে - কিছু রাজনৈতিক দলের আবাল ।