কতদিন পর দেখা....
নিস্তব্ধ চোখে নীরবতা পালনের ছলে,
হে প্রিয় হৃদয় কুটিরে আজও তোমাকে পাওয়ার আনন্দ গুলো
আনমনে নিত্যদিন একাকী কেঁদে কেঁদে তোমার কথার সঙ্গে কথা বলে ।
আজ তোমাকে ধূসর প্রতিচ্ছবিতেও রক্তিম আকাশে, অতল জলে, ঘাসে ঘাসে
ছড়িয়ে পড়া জ্যোৎস্না লাগে
শুধু আমারই বুকের ভিতর ঝুল কালি সাজিয়েছে, একটি অপূর্ণ শূণ্য সংসারের -----
নীরব মায়াজাল ।


তুমি ঠিক আগের মতো এই টুকু নেই, এক বুক প্রেম নিয়ে পাহাড় ছুঁয়েছো
কল্লোলিনী ভড়া জোয়ারে যৌবন নিয়ে তুমি -----
এ দু'চোখের বিন্দু বিন্দু নক্ষত্র আকাশে প্রকান্ড, অসীম, মহা নদী ।


হায় ! যদি এক বিন্দু বৃষ্টির ফোটা পড়ার শব্দে
তোমার গোলাপের মতো কন্ঠ শুনতে পেতাম, বন্ধ হৃদয়ের ঘুণ ধরা চৌকাঠ ভেঙে
তোমায় খুঁজতো কালি মাখা দু'চোখে আমার এই নাবালোক মনের আঙিনা....
তুমি নেই -----, তোমার শরীরের ছায়ার মতো অনুভূতি গুলো
স্পর্শ দিয়ে যায় অচেনা ভালোবাসার -----
মৃদু, আরো মৃদু, আরও আরও মৃদু জীবনের স্বাদ মাখিয়ে ।


আজ আর ফিরবে না জানি, গোধূলি বিকেলের ক্ষীয়মাণ রোদের আদলেও
এভাবেই নিঃশব্দে নিরালায় দেখা হবে কোনো এক অজানা পথের বাঁকে কিংবা
নীলচে সন্ধ্যা বেলায় নদীর মোহনায় ।



18.01.2020 10:20 PM