এখনো বেঁচে আছি ।
ওয়ার্কশপের তালা খোলেনি বলে;
দুশ্চিন্তা রাতের ঘুম সেজে হানা দিচ্ছে ।
চোখের নিচে লকডাউন এর কালো ছাপ
দিন দিন জীবনের -
নীল আকাশ ঢেকে দিচ্ছে
তবুও এখনো বেঁচে আছি ।


এখনো খেতে পারছি দুই মুঠো সাদা ভাত
এরপর খাব খুদের ভাত কিংবা
বুনো শাক,
তারপরেই হাহাকার -
ধানক্ষেতে খুঁটে খাবো ঘাসের দানা ।


এখনো দেশ আমাদের অন্য দিচ্ছে
জল দিচ্ছে, দিচ্ছে নিরাপত্তা,
তুমি আমি ভিখির ফকির তবুও
মাইনে লুটছে অবসর বুড়ো কর্তা ।


31 July, 2020