যাদের খোঁজ নিলো না কেউ
যাদের ঘরে জ্বললো না আলো
হে প্রভু তাঁদের জীবনের ঢেউ
তারা খসা রাত্রি অনেক ভাল ।


যাদের ঘরে হাঁড়ি চড়েনি আজ
অন্ন পেলোনা চেয়েও দু'মুঠো
হে প্রভু পাতা কুড়ানোই কাজ
ঘর বেঁধেছে কুড়িয়ে খড়-কুটো ।


যাদের দেহে রক্ত নেই এক ফোটা
ঠিকরে বেরিয়ে আসে দুটি চোখ
বস্ত্র পড়েনা তারা মোটা সোটা
হে প্রভু বেঁচে থাকা তাঁদের শোক ।


যাদের সুস্বপ্ন দেখাটা বারণ
দুঃস্বপ্ন এসে ঘিরে ধরে রোজ
দুশ্চিন্তা যাদের স্মৃতি চারণ
তাঁদের সুদিনও নেয়নি খোঁজ ।


হে প্রভু কাঁদে তারা প্রতিটাদিন
দুর্ভিক্ষ মহামারী জীবন-ভর
রোগ ব্যাধি করলো আশাক্ষীণ
ঝড়ের দাপটও ভাঙলো ঘর ।।


23.05.2020