এমন ইচ্ছা দিও না প্রভু, ভিক্ষা মাগি তব কাছে
নির্গুণে পাঠিয়েছো মোরে বলো দোষ কি আছে,
এক দিনের সুখের কাছেও আমি বঞ্চনা পাই
গত জন্মে সুকর্ম তব কিছুই কি করি নাই ?


ভুলিয়ে দাও সকল স্মৃতি, সমস্ত হৃদয়ের আশা
মূক করে দাও মোরে কেড়ে নাও তব কৃপার ভাষা;
বাঁচিতে চাহিনা আমি আর, ক্লেশে কাঁদি ঘনঘন
সজল চক্ষে মিনতি করি রদ কর তব এ রণ ।


হে দয়াল জগদীশ্বর, মোরে নাও বরণ করে এসে
এ আমার মরা শরীর; জীবন্তু জীবিতের ছদ্মবেশে,
নিরস্ত্র সংগ্রাম বাঁচার তরে ঝরে রক্ত প্রতিটি ক্ষনে
ক্ষত শরীরে বাঁচার আশা তবুও এ বিক্ষত মনে ।


এমন আশা দিও না কভু, প্রার্থনা বক্ষে জুড়ে পানি
যা মিলবে না শত চেষ্টায় - ঘটলেও প্রাণহানি  !
চাওয়া পাওয়া মেলেনি কিছু বৃথা এ জীবন যাপন
একদিনের এ পৃথিবীতে মোর কেও নেইকো আপন ।


সুখহীন জীবনে মোর আশা ভালোবাসা অন্ধ
এ সুন্দর ভুবন দুয়ারে তব, মোর প্রবেশ বন্ধ  !
কেন তবে বেঁচে থাকা সহে সকল দুঃখ - কষ্ট
সুখ বিনা মোর জীবন ষোলো আনাই নষ্ট ।


তব ভুবন - মাঝে আজি মুক্তির উপায় খুঁজি
প্রাণ গেলে পরে রব হেথায় দু'চোখ বুজি,
তব কাছে নিবেদন এই মম শরীরকে পরিপাটি
মিশায়ে দিও এ পৃথিবীতে করে দিও মাটি ।।



***দাবানল প্রকাশনী থেকে
শ্রী গোবিন্দ ভাওয়াল কর্তৃক প্রকাশিত
চাকদহ বইমেলা, ডিসেম্বর 2016