(১)
কখনো একদিন হয়তো বা মাঝরাতে
আমার স্বপ্নের মত তুমি এসে
যদি দুয়ারের কড়া নাড়ো -
তাই রোজ রাত জাগি; জানালায় চোখ রেখে ।


আমার ঘুম গুলো গেছে উড়ে
শুভ্র বলাকার বেশে
রক্তিম দিগন্তের স্তব্ধ নদীর ওপারে ।


যেখানে তুমি লুকিয়ে থাকো
শাল মহুয়ার বনে
কচি ঘাসেদের উপর; সুগন্ধি বাতাসে ।


(২)
বহু বছর কেটে গেছে
আমার নিদ্রাহীন রাত্রি শিওরে জমানো
গোপন চিঠির খামে,
তুমি আসোনি একটিবারও কখনোই কোনদিন ।


তবু আজও ভাবি,
অস্তমিত সূর্য নদীর ভিতর ডুবে গেলে
কখনো একদিন হয়ত বা মাঝরাতে,
আমার স্বপ্নের মতো তুমি এসে - দাঁড়াবে দুয়ারে ।


তাই আজও করুণ চোখে চেয়ে আছি
খোলা জানালায় চোখ গুঁজে ।।