রুচিরা ঘুমোওনি হয়তো বা
ঘুমের আড়ালে চোখ গুঁজে বসে আছো
ব্যালকনির পাশে,
রুচিরা তোমার আরষ্ঠ চোখের পাতায়
যে কঠিন স্বপ্নের ঘ্রাণ বেঁচে আছে
তা আমি পেয়েছি;
নিঝুম রাত্রি মেখে বঙ্কিম বাতাসে ।


হয়তো বা শীতল রাত্রির কাঁপুনি
তোমার শিড্রা বেয়ে;
তুমি কাঁপছো ভীষণ শীতে,
রুচিরা ঐ দুটি চোখের ঘুম যদি কখনো আলতো হাতে
এ প্রাণে ঢেলে দিতে;
চিরনিদ্রায় আমার অন্তিম জিগীসা
স্মৃতি ছায়া মাখা ধূসর জগতে -----
খুঁজে পেতো হয়তো বা হারানো দিন গুলি কিংবা
নব জীবনের দিশা ।


রুচিরা যুদ্ধ ফেরত সৈনিক আমি মৃত্যুগামী...


হয়তো বিছানার শীরচুমে
জাপ্টে ধরে শুয়েছো; প্রেমিকের বুক পুরোনো অভ্যাসে,
রুচিরা আমার নিদ্রাহীন রাত্রি যাপন,
কিছুতেই ঘুম না আসে ।।