বিন্দু বিন্দু আলোকছটা তুমি ছিলে এ অন্ধ চোখে
আজ হৃদয় আকাশে উজ্জ্বল কিছু সূর্য খেলা করে তোমার সাথে
তোমার চুলের সাথে ।


তোমার প্রভা জ্যোৎস্নার নদী হল
আমি দেখলাম, শব্দ শুনলাম তোমার আসা যাওয়ার
কিছু মর্মর পদধ্বনি;
এই বিস্তীর্ণ মনের বারান্দায়, ঘরে আর উঠোন জুড়ে ।
আমি কালো কালো দু'হাতে অদৃশ্য হ'তে সেদিন কতবার
এই দেহ মনে মেখে নিয়ে
ডুব দিয়েছিলাম তোমার মনের মাঝে ।


আজ হায় !
দেখি ডানা ভাঙা কিছু ইচ্ছে পাখির ঝটপটানি শিকল পরে
কেমন হুমড়ি খেয়ে পরে যায়
তোমায় দেখতে চেয়ে,
আমার ধুলো ভড়া বুকের কার্নিসে ।।