তুমি চলে গেছিলে তাই ----
নিদ্রাহীন রাত গুলোতে ব্যাথার ভাষা খুজছিলাম
বিরহ বেদনার সাথে
               একান্ত একাগ্র চিত্তে ।


কখন যে ভোর হয়ে যায়
দু'চোখে কালশিটে পরে যায়; দেখি না কিছু
হায় ! উপবাস কত দিন ।


যেদিন মৃত প্রায় ----
মুখের ভাষা হারিয়ে ধরা দিলো মনের ভাষা
দেখি এক একটা জীবন্ত অক্ষর
                  ডায়েরির পাতা জুড়ে ।


বেনিসুতোই গাঁথলাম তাঁদের একের পর এক
                           তোমার গলায় পরাবো বলে ।।


® প্রকাশিত