রাতের পর রাত একা
একটি কংকাল হাত ঘুরে ঘুরে আসে ফিরে
তার কালশিটে চোখের দাগে
দেখছি এক ভোর ছোঁয়াচে রোগ


তার পোশাকি নামের গহব্বরে
এক বিপ্লবী ঘুমোই দেখা হয় মাঝে মাঝে
দেখতে পারছি, এক টুকরো মাংস ছড়িয়ে সে
কিভাবে কাগজের সুখ কুড়িয়ে


গায়ে মেখে নেয় ভদ্র লোকের আতুর ।