প্রতিবাদে ফেটে পরেনি এখনও সব মানুষ
অথচ দেখলাম এক একটা দিন ফেটে চৌচির


বহুবার জন্মভূমির দিকে তাকিয়ে দেখলাম
চাপচাপ রক্ত পড়ে আছে
মুঠো মুঠো খই ।


এখনও নগ্ন হয়নি মানুষ, আত্মা, জাতি
কিন্তু সব মানুষের বুকে জমেছে বারুদের পাহাড়


কারও কারও মুখে শোক, চোখে ফসফরাস আগুন
ঠিক যেন ভাতের লড়াই
ক্ষুধার্ত মিছিল...


এই দ্বিতীয়বার দেখলাম, মানুষ ভীষণ রকম নিরীহ
প্রথমবার নিজেকেই দেখেছিলাম আয়নায় ।