মনে পড়ে....
বছর খানেক আগে এমন দিনে নয়, অন্যরকম সকালে
কত কি, কি কত....
হায় ! আজ তা ধূসর স্মৃতি, স্বপ্ন বললেও মিথ্যা নয় ।


তোমার নামটি কি যেন ?
তমালিকা না তমা, ভুলে গেছি.....


তবু ঠিকঠাক তোমাকে মনে রেখেছি যত্নে ।
তুমি তো বলেছিলে সেদিন "তুমি ভুলে যাবে আমায়, আমারই মনে তুমি রবে"
আজ সত্যি কি তুমি যাওনি ভুলে ?
মনে পড়ে !


দ্যাখো হারিয়ে ফেলা প্রেম
ভুলে যাওয়া নামটি, একদিন ভুলে যেতে হবে এ সব জেনে
আমি কুড়িয়ে রেখেছিলাম তোমার ভালোবাসার
কিছুটা অধিকার, কিছুটা ছেলেমানুষি ------
আর কিছুটা তীরস্কারের অস্পষ্ট লাল নীল বর্ণ গুলি
যারা আমায় ছুঁতে চেয়েছিলো সেদিন ।
                                   আজও আমার মনে আছে, ভুলিনি ।


আজ তো ভেজা আকাশ, রং চটা সকাল আর মৃত ঘাস পথে পথে ।


সেদিন ছিলো, অন্যরকম সকাল ------ এমন দিন নয় বছর খানেক আগে
মনে পড়ে....
কত কি, কি কত.....


29.01.2020 12:55 AM