আমি যখন নীল জ্যোৎস্না ভেজা রাতে
নীল সাগরের পাড়ে বসে;
উদাস হাওয়া গায়ে মাখতে মাখতে
ঐ আকাশের তারা গুনবো,
তুমি শুভ্র দেহে জোনাকির মতো ছুটে এসো ক্ষণ
নীল সমুদ্রের স্রোতে গা ভেজাতে ।


আমি সুক্তি খোঁজার নাম বারবার
তোমার কাছেতে ছুটে যাবো,
তুমি লজ্জা পেয়ে দুহাতে জল ছিটিয়ে আমায়
ভিজিয়ে দিও হাসতে হাসতে ।


যখন আমি বালিতে তোমার পায়ের ছাপে ছাপে
আমার পা মেলাবো,
তুমি তখন সিক্ত নীল শরীরে উঠে এসে
নীল নীল চোখে খুঁজে দিও আমায়
কিছু নীল লাল মুক্ত ।।