বসন্তের রক্তিম আকাশে আবার ফিরে কেন এলে বনলতা
এক বুক প্রেম নিয়ে ধ্রবতারা সেজে,
তোমার দেহের ক্ষীণ তীক্ষ ফলকের মত আগুন
আমার শুকনো হৃদয়ের শান্ত মরা নদীতেও
জোয়ার এনে দেয় ক্ষনে ক্ষনে ।
তুমি আড়ালে মুখ লুকিয়ে কথা বোলো, কাছে এসো না
আমার চুম্বকের মতন দৃষ্টি তোমার রঙিন চোখের পাতা ছুঁয়ে দিলে
আমি দগ্ধ হয়ে যাবো একেবারে ।
বনলতা সেন, বারুদ মাখানো ঠোঁটে, আগ্নেয়গিরি সম শরীর নিয়ে
কাছে এসো না আর
আচমকা তুমি মেঘে ঢেকে গেলে যে,
মাঝ রাতের আঁধার আমায় নিস্তব্ধ করে দেবে, চিরতরে ।


তার চেয়ে এই ভালো, ‌শত শত আলোক বর্ষ দূর হতে ভালবাসো
কখনো এসো না রাত্রি সরিয়ে,
আমার জীবন আকাশে সন্ধ্যা তারা হয়ে
                              হৃদয়ে নিয়ে আগুন ।।