অনেক দিন হয় তোমাকে বুকের ভিতর ধরে
হৃদস্পন্দন শোনা হয় না
অনেক দিন হয় তোমার উষ্ণ নিঃস্বাস পড়ে না কাঁধে, অনেক দিন ।
অনেক দিন হয় তোমার চুলের গন্ধে আমার
শুষ্ক বুক ভেজে না,
অনেক দিন হয় তোমার তির্যক আঙুলের ফাঁকে
রাখা হয় না আমার আঙুল,
অনেক দিন ।


অনেক কটা দিন -- অনেক কটা রাত্রি
মেখেছি বিরহ, বিচ্ছেদ একাকী
অনেক দিন হয় তোমাকে ভালোবাসা হয় না ।
প্রিয়তম, রক্তিম সূর্যটা ঝাউ বনের কোণে নদীর ভিতর ডুবে গেলে
তুমি ফিরে এসো ফের
তোমাকে দেখি --
তোমাকে ছুঁয়ে দিই, আলতো ক'রে
সুগন্ধি বুকটাতে হাত রাখি ।