ওরা কাঁদছে; ভীষণ কাঁদছে
গলা চিরে যাচ্ছে ওদের; চিৎকার করতে করতে
তবু ওরা কাঁদছে, কেঁদেই যাচ্ছে ।


ঝড় ওদের বুকের হাড় ভেঙেছে, সংসার ভেঙেছে
ছিন্নভিন্ন হয়ে গেছে ঘর বাড়ি,
তীব্র বৃষ্টির ছাটে ওরা কাক ভেজা তবু
ওরা কাঁদছে, কেঁদেই যাচ্ছে ।


মাঝ রাত এখন ওরা ঠিকানাহীন
ওদের জন্য আশ্রয় শিবির নেই; ত্রাণ নেই,
এক দানা চালও ছড়িয়ে দেয় না কেউ ওদের
ওরা কাঁদছে, কেঁদেই যাচ্ছে ।


প্রথম জন্ম দেওয়া দুটি ডিম ফেটে গেছে ওদের
এখন ওরা ভীষণ অসহায়,
ভীষণ ক্লান্ত ওরা;
তবুও ওরা কাঁদছে, কেঁদেই যাচ্ছে ।