যে প্রেম আগুন, সে প্রেমকে আমি কখনোই
ছুঁতে পারিনি সঠিক ভাবে,
আজ বেনামি এ ক্ষুদ্র হিমশীতল হৃদয়, শরীরে, মনে
কে উষ্ণতা দেবে; কে'ই বা ভাগ পাবে ।


আমি হাসতে হাসতে কেঁপে ওঠা প্রেমিকার চিবুকে
হাত রাখিনি কখনোই তবে --
জ্বলে যাওয়া ধূসর ছাই ভেবে গুটিতে রেখেছিলাম তাকে
ভেবে একদিন হয়তো আগুন হবে ।


এরপর সহস্র রাত্রি দিন গোনার পর
হলো সে এ জীবন শেষে এক চিমটে মাটি,
হায়! প্রেম অন্ধ ফকির, যৌবন ফিরিরে দাও আমার
প্রেম-আগুন পথে হাঁটি ।