ইদানিং ফাঁকা রাস্তা দিয়ে হেঁটে গেলে বোঝা যায়
প্রচুর মানুষ প্রেমে পড়ে গিয়েছে
কেউ বাজার থেকে সটান
কিংবা কেউ বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকতে থাকতে
অথবা কেউ ট্রেনে চাপতেই হঠাৎ করে ।


ঠিক বোঝা যায়নি প্রেম আদেও পাহাড় নাকি নদী
তবুও প্রচুর মানুষ প্রেমে পড়ে গিয়েছে
অনবরত পড়ে যাচ্ছে ব্যালকনিতে বসে থাকতে থাকতে
চায়ের দোকান থেকে
সেলুন কিংবা পার্লারের সামনে দিয়ে হেঁটে যেতে যেতে
রেস্টুরেন্টে বিরিয়ানি খেতে গিয়েও ।


আমি কোনওদিন প্রেমে পড়িনি
যারা প্রেমে পড়ে গিয়েছেন তারা কোনওদিন
উঠতে পেড়েছেন কিনা আমি জানি না


তবে একদিন মাঝরাতে দেওয়াল টপকাতে গিয়ে
আমার বুকে যে বিশাল বড় মাপের গর্তটা ছিল
প্রেম সেইখানে পড়ে গিয়েছিল
আর উঠতে পারেনি ।