কিছু পাথর হৃদয় ভাঙা যন্ত্রনা পৃথিবীর বুকে রেখে
একদিন আমরা হারিয়ে যাবো নক্ষত্রদের সাথে,
কিছু দেনা-পাওনার হিসেব
সমস্ত সম্পর্কের অটুট শৃঙ্খল
আমাদের ছিন্ন করে নির্বাক হয়ে চেয়ে থাকতে হবে একদিন ।
বুক চাপড়ে কেঁদে ওঠা আর্তনাদ
অঝরে বয়ে যাওয়া শোক
ক্ষণে ক্ষণে জ্ঞান হারানো চেতনা
আমরা দেখেও দেখতে পারবো না একটি দিন ।
এই ধরো, আমরা যখন ঘুমিয়ে পড়বো
কিংবা দীর্ঘ দিনের অসুখে বিছানায় শুয়ে শুয়ে ভাববো
কবে একটু দু'পায়ে উঠে দাঁড়াবো,
কবে একটু খোলা আকাশের নীচে একা একা হাঁটবো ?
ঠিক এইরকমই কিছু প্রত্যাশা আমাদের সবাইকে
বুকের ভিতর দম বন্ধ করে রেখে মেরে ফেলতে হবে একদিন ।
কারণ আমরা কেউ কখনোই মরি না,
আমরা নিজেরাই মেরে ফেলি আমাদের দেখা স্বপ্ন, আশা, ভালোবাসা
আর এই পৃথিবীর সব কটা মানুষকে ।