(১)


আমি দেখছি দিনের পর দিন
বিজ্ঞান প্রযুক্তি আমাদের পরিবেশ হয়ে উঠছে
আমাদের ঘিরে ধরছে ঝাউ বনের মতন,
রাস্তা দিয়ে হাঁটলে ভাবি ---- এই কংক্রিট আর পাথরের নীচে
কত কচি কচি ঘাস মরে গেছে,
কত ঘাস ফড়িং নিশ্চিহ্ন ।
দূরবর্তী সারি সারি ফ্ল্যাট বাড়ি গুলোর দিকে তাকালে
আমার হিংসা হয়; রাগে গা জ্বলতে থাকে,
ওরা ভীষণ কুৎসিত; দানব ।
ওরা দিন-রাত গিলে নিচ্ছে জলপাই গাছের সারি, সবুজ অরণ্য আর
আমাদের হৃদয়ের উপর জন্মানো কিছু গুলবাহার ও
চাঁপা ফুলের বন ।


(২)


আমি দেখেছি দিনের পর দিন
ধ্বংসের পথে এগোচ্ছে মানব সভ্যতা,
নষ্ট হচ্ছে পৃথিবী ।
এই ঝড় বৃষ্টি, এই মহামারী, এই ভাইরাসের আক্রমণ
সব কিছুর জন্য মানুষ দায়ী,
তোমার মনে আছে ---- বিজ্ঞানী আইজাক নিউটন বলেছিলেন
"প্রতিটি বস্তুর সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে ।"


05.06.2020