কতটা প্রাণ খুলে প্রেম আনমনে বিলিয়ে দিলে
জানিনা তুমি প্রেম পাবে,
কতটা নিজেকে মেলে দিলে জানিনা
তুমি মিলিয়ে যেতে যেতেও পিছু ফিরে চাবে;
জানিনা কোন বেদনার সুরে ডাকলে তোমায়
অন্তর হতে তুমি সাড়া দেবে
হায় সখী, জানিনা -
কত জন্ম - মৃত্যু প্রতীক্ষার পর আমায়
আপন করে নেবে ।


জানিনা কোন প্রভাতে তোমার উজ্জ্বল মুখ
আমার জীবন আকাশে ছড়িয়ে দেবে সোনালী রোদ,
জানিনা সখী; কোন দুঃস্বপ্নে তোমার ছায়া এসে
হটাৎ একদিন স্তব্ধ চোখে আমায়
দিয়ে যাবে প্রতিশোধ ।।


29.10.2020