বেকারের সংখ্যা দিন দিন আকাশ পৌঁছচ্ছে
ওরা তারা হয়ে আলো ছড়াবে
পৃথিবীতে অজ্ঞানতার অন্ধকার ছেয়ে এলে,
শিক্ষা সেজেছে গৃহ বধূ
ও লাল মুখ ঢাকে কালো ঘোমটার নীচে আজ
মুখোমুখি দাঁড়ালে কিংবা কথিত সংস্কৃতির ছোঁয়া পেলে ।


একদল পড়ুয়া ধূমকেতুর মতন খসে পড়ে
তারপর হামাগুড়ি খেতে খেতে ওকে বুকে টেনে নেয় রাজনীতি,
গ্রামবাসী হাতে লণ্ঠন নিয়ে
জনসভায় খুঁজলে জীবনের মানে
মাটি ফুঁড়ে বেরিয়ে ওঠে রবীন্দ্রনাথ আর নজরুলগীতি ।


কিন্তু বাস্তব বসে আছে মৃত্যু হয়ে
কিছু নির্বোধ শিশুও মাতৃস্তন ছেড়ে খাচ্ছে গরল আর আগুন
আজ হোক নির্লজ্জ, বেহায়া রাজ নীতি-রীতি
একদিন গলা টিপে ধরবো ওর
'প্রতিদান' চেয়ে খেলবো খুন খুন ।