তোমার চোখে জ্বলন্ত দেখেছি
নির্বাক শব্দের প্রাণ
হে মহা মানব ওরা মুক্তি চেয়ে
আজও করে কলতান ।


সে কথা-কলির বাসনা বড়োই
শোনো নীরব ইশারায়
আমিও শুনি ডাকছে তোমায়
নিঃশব্দে নিরালায়  ।


দীর্ঘদিন সে শব্দ সাজাতে গিয়ে
শুনেছি কেবল হাসি
হায়, দু' এক কথা কানে কানে
বলে যাও আসি ।


তোমার কথায় রচিব বিশ্ব ভুবন
দাও লিখিবার ভাড়
প্রভু তোমার তরে নিবেদন করি
এসো, খোলা সিংহ দ্বার  ।