কখনো কখনো ভাবি আজকের এই দিন
এত হাসা-হাসি ভালবাসা-বাসি,
এত ছুটাছুটি....
একদিন স্তব্ধ হয়ে যাবে, মৃত্যু দিনে মৃত দেহের নামে
প্রিয় জনের অশ্রুধারা আর
অপ্রিয় লোকের ভিড়,
চেয়ে চেয়ে স্তব্ধ চিৎকারে অতীত হয়ে যাবে ।


কিছু টুকরো টুকরো অপূর্ণ ছোট কবিতা হয়ে
এত কঠিন সত্য ----- অঙ্কিত বাস্তবতা,
এ জীবনের গল্পে ইতি টেনে দিয়ে চলে যাবে একেবারে ।
মুছে যাবে স্মৃতিচিহ্ন টুকু -----
যা ছিল অযাচিত আমাদের !
তোমার আমার ব্যবধান হয়ে যাবে লক্ষ যোজন
তবুও শত কোটি আলোকবর্ষ দূর হতে পৃথিবীকে দেখবো ।


ইতিহাস আজ
নিখোঁজ হয়ে যাওয়া মানুষ লোকের তল্লাসে ছুটে চলে
ভূ-গর্ভে, মহাকাশে, তারায় তারায়
কালের ব্যাবধানে জীবাশ্ম হয়ে যাওয়া প্রত্নতাত্ত্বিক
জীবিত তবু কথা বলে ।।


05.01.2020 4:10 PM