সঞ্চিতা, তোমার বুকে আজ নিম ফলের ঘ্রাণ
চৈত্রের আগুন
এক আকাশ বিষণ্ণতা,
তুমি সুদূর প্রান্তের পাতা ঝরা বৃক্ষ আজ
সঞ্চিতা, তুমি প্রকান্ড নিমগাছ ।


তবুও তোমাকে চাই
শত কোটিবার চাইতে হয়, রোগে, শোকে, অনিদ্রায়
আমৃত্যু তুমি আমার স্ত্রী, সন্তান


এবং একটি সর্বজনীন মেডিকেল শপ ।