মাঝ রাতে হুঙ্কার শুনে
আজ কাল আমাদের থত্থরিয়ে কেঁপে ওঠে বুক
এবার বুঝি মাথায় বোমা পড়বে
কিংবা পিঠে পড়বে চাবুক ।


হঠাৎ ঘুম ভাঙলে গভীর রাতে
কানে আসে একদল পদপ্রার্থীর নিঃশব্দ অভিযান
হয়তো জঙ্গী হানা দিলো
এবার চলবে রাইফেল কিংবা মেশিন গান ।


জেগে থাকি চুপটি করে
ঘুম নেই চোখে আমাদের আজ যে কত কাল
বুঝি সীমান্ত পুলিশ ঝাঁজরা ভীষণ
সেথায় দাঁড়িয়ে মৃত কঙ্কাল ।


তবুও যদি আগামী সকাল
দেশ লুটতে যুদ্ধ বাধে রাজনৈতিক দলে দলে
রাজনীতির বুকে পা দিয়ে দাঁড়াবো
জীবন রেখে বন্দুকের নলে ।