দুর্গা এলো দুর্গা এলো
ঐ দেখো আগমনী সুর শরতের আকাশে,
শিশির ভেজা শিউলি তলা
ঐ দেখো নদীর তীরে কাশফুল ভাসে ।


তুলির টানে অশ্রু আঁকা
ঐ দেখো গো আলতা রাঙা পায়ের ছাপ,
দূর্বা ঘাসে দুলছে খুশি
ঐ দেখো গো ঢ্যাং কুর কুর বাজছে ঢাক ।


পাড়ার মেয়েরা খুব সেজেছে
ঐ দেখো পুজোমণ্ডপে জমছে দারুন ভিড়,
অলি গলি রংবাহারি
ঐ দেখো গো আলো ঝলমলে দুর্গা মন্দির ।


দূর্গা এলো দূর্গা এলো
ঐ দেখো ভোজন রসিক নাচে উল্লাসে,
আড্ডা হবে; গান হবে
ঐ দেখো গো সুস্বাদু খাবারের গন্ধ বাতাসে ।


জাতি-ধর্ম-বর্ণ ভুলে
ঐ দেখো গো হিন্দু-মুসলিম সকলেই অষ্টমীতে,
পবিত্র মনে সাতসকালে
এলো সবাই দেবীর চরনে ফুল দিতে ।।