হে সুভাষ, তিয়াত্তর বছর শেষ হলো
স্বাধীনতা আমরা আজও পেলাম না
হাজার হাজার প্রাণ সপে দিলাম
ঝরালাম বহু রক্ত;
হে সুভাষ স্বাধীনতা নেই, কেউ দেয় না স্বাধীনতা
দাসত্বের শৃঙ্খল পড়ে
স্বাধীনতার হুঙ্কার, চিৎকার-চ্যাচামেচি শক্ত ভীষণই শক্ত ।


হে সুভাষ কোথায় স্বাধীনতা
কোথায় দেশ মাতা ?
তিয়াত্তর বছর শেষ হলো
দেশ প্রেমিক শেষ হলো, দেশ প্রেমও আমৃত্যু জিতে গেলো
তবু স্বাধীনতা আমরা আজও পেলাম না ।


বিনা পয়সায় কেউ দেয়না স্বাধীনতা
কেউ দেয় না ।
রাজনীতি আজ স্বাধীনতাকে বেচে দিয়েছে
সে এখন বন্দি দেশান্তর;
হে সুভাষ ফিরে এসো, দেশ নেতা নয়
রাজ নেতাদের দোকান থেকে কিনে দাও স্বাধীনতা
করে দাও সঠিক দাম-দড় ।