তুমি কি জানো তোমার মতোই আরেকটি তুমি
আমার হৃদয়ে করছে বসবাস,
দীর্ঘদিন দীর্ঘ বরষ মাস ।
তুমি কি জানো সে আমায় ভলবাসে না তোমার মতোই
কেবল কারছে আমার স্বপ্ন সুখ
জাগছি প্রত্যহ একা ঘুমহীন;
তুমি কি জানো তার নামটি তোমার নামেই
তোমার মতোই হাসে, নাচে, গান গায় সারাটা রাত্রি-দিন ?


তুমি কি জানো সে আমার ভীষণ প্ৰিয়
তার চেয়েও অনেক অনেকটা দামি কেউ,
তুমি কি জানো তার হাসিতে নক্ষত্ররা ঝরে পরে
কান্নাতে উথলে ওঠে সাগর নদীর ঢেউ !
তুমি কি জানো তোমার মতোই আরেকটা তুমিকে
বুকের মাঝে আগলে রেখে
প্রতিদিন রাত্রি একটিই কথা শুধই আর শুধই নহণ্যে আমি ।


তুমি কি জানো শেষ বিকেলে কী উত্তর কুড়িয়ে পাই
না থাক, থাক... তুমি তো আমার কেউ না !
না হৃদপিন্ড, না প্রাণ, না অন্তর্যামী ।