তুমি ভালবেসে ফেললে পাল্টে যেতাম
এইভাবে নিজেকে ভুলে দিন, রাত্রি, সকাল, সন্ধ্যা
তোমার কথা মাথায় আনতাম না
তুমি ভালবেসে ফেললে, সারাদিন, সারারাত তোমাকে ভালবাসবো
এই কথা চিন্তা করে দুচোখের নীচে কালি ফেলতাম না ।
তুমি ভালবেসে ফেললে,
তোমাকে নিয়ে তিনশো পয়ষট্টি দিন স্বপ্ন দেখতাম না
ঘুম ভেঙে যেত না মধ্য রাতে,
তুমি ভালবেসে ফেললে পাল্টে যেতাম
এই ভাবে তোমাকে নিয়ে ভেবে উদাস হতাম না
হারিয়ে যেতাম না স্টেশনে, মেলায়, লোকারণ্যে কিংবা
নিজের ভেতর থেকে ।
তুমি ভালবেসে ফেললে তোমাকে না পাওয়ার বেদনায়
এইভাবে আমার হৃদয় পুড়তো না;
তুমি ভালবেসে ফেললে, এইভাবে আমি নিস্তব্ধ, নির্জন হতাম না
তুমি ভালবেসে ফেললে আমি পুরোপুরি পাল্টে যেতাম
আমাকে তুমি চিনতেই পারতে না ।