নব জীবনের প্রতিক্ষায়
আজ মলিন শরীর ক্ষয়ে ক্ষয়ে হয়ে গেছে পরশ পাথর
হে ঈশ্বর দীর্ঘ দিনের এ বিষাদে
ধূসর হয়ে গেছে রাত্রি দিন --- নির্বাক স্বপ্ন গুলি ক্লান্ত
শুধু রাতভোর জেগে জেগে নয় জয়ের সন্ধানে ছুটে ছুটে ।
হদিস নেই উন্মত্ত ইচ্ছে গুলোর
বেপরোয়া প্রেম মাঝ সমুদ্রের যাত্রি হলো তো,
গন্তব্য তদ্রাচ্ছন্ন ঝুলে ঝুলে পড়ে কেবলই মৃত্যুর মুখে
তবু যন্ত্রণাহীন অসুখে সুখেই আছি ।
সুখেই আছি প্রভু অদৃশ্য প্রশান্তিতে । ---- হায় !
নিস্তব্ধ জীবনের পথিক ফিরে চলো শৈশব দিনে
না হওয়া ক্ষত ক্ষুদ্র ভুলের, করে দিই ইতি
শিখে নিই কঠিনতা ---- চীনের প্রাচীর গড়ি বক্ষ মাঝে
পাথরে গাঁথি মনের বাসভূমি ।
জীবন অনেক কিন্তু এক প্রাণে বেশি দিন নয়
শুধু এটুক স্পষ্ট
নব জীবন বকেয়া জীবনের দেনা পরিশোধে ।।


30.12.2019