নিদারুণ বহ্নিশিখায় সদ্য কচি মাংস পোড়ে,
সুস্বাদু খাবার আগেই ধোঁয়ায় ঢাকা সন্ত্রাসিস্নান৷
ফিরে যাই ধ্বংস লেখা আদিমনামার শেষ শহরে,
যেখানে গলির ড্রেনে লাশ পড়েছে  বৃষ্টি সমান৷


মৃত্যুর কীর্তনিয়ার রক্ত বুকে আনন্দগান,
সৃষ্টির চর্যাপদে ধ্বংসলীলার সংযোজনে...
হাহাকার.. রাষ্ট্র বধির, যন্ত্রণাদুধ পাহাড় প্রমাণ,
বিধাতাও ছাইয়ের ভেতর সদ্যোজাতর সংখ্যা গোনে৷


ও তোরা রক্তমাখা খবর পড়েই চুপ করে থাক,
ধুয়ে যাক কফির কাপে মৃত্যুবুকের যন্ত্রণাদি৷
কোন এক দশক শেষের লাল ইতিহাস লিখবে কথা,
দেহহীন শিশুর মাথার মায়ের হাতেই শেষ সমাধির৷


বারুদে আগুন ঢালা সাগর পারের রাষ্ট্রনিতি,
নিদাঘেও বাঁধের ফাটক হড়কা বানের মৃত্যুদুয়ার..
সৃষ্টির যন্ত্রণাঘর মাপছে ধোঁয়া শেষ অবধি,
কোন এক বকুল তলে উঠবে শ্লোগান বাঁচতে শেখার৷
                   ✍ প্রভাত ঘোষ.💌