মেঘ জমেছে মাথার উপর৷ বাঘ ভাল্লুক আঁকা৷
কোথাও দেখি ঈগল পাখির মস্ত দুটি পাখা৷


ভয় পেয়ে যাই, আমায় যদি হালুম করে বাঘ!
মুখটা ভাবি, শিউরে তোলে গায়ের কাটা দাগ৷


সবাই যদি থাকতে পারে, সিংহ কেন নয়?
ধরবে বলে ঘাপটি মেরে দেখছে সে নিশ্চয়৷


আঁতকে উঠি, আমায় তেড়ে আসছে না কী সাপ?
ভুল করে তিন ফুটকে ভাবি কয়েক মাইল মাপ৷


ভাবছি শুধুই আকাশ-কুসুম, একলা বসে ছাদে৷
মন জানে না, এ কোন মায়ার পা দিয়েছি ফাঁদে৷


সবই আছে যে যার মত, মরছি বৃথাই ভয়ে৷
অলীক যত কল্পনারা আসছে শয়ে শয়ে৷


এক আকাশেই মেঘ তুলিটা আঁকছে নানান ছবি,
এক ফুঁ দিলেই হারিয়ে যাবে, উঠবে নতুন রবি৷
               ✍ প্রভাত  ঘোষ.💌