কেউ কেউ হৃদয় পুঁতেছে অশ্রুরক্তফোঁটায়৷
অন্ধকারে ফুটে ওঠে ধুতুরার বিষ৷


সমুদ্র নাবিক চেনে না, ঢেউদের নেই কোন জাত৷
ফুটফুটে তারা খসে পড়ে সাগরে৷ ঢেউয়ের চাবুক, নোনা ধরা ক্ষতে... নক্ষত্র নিভে যায়৷


ঢেউ উঠে জ্যোৎস্না ছুঁতে মন বাড়ায়৷ ভ্রান্তিবিলাসে৷


ঈশ্বর থাকে না পাথরে৷ প্রেমহীন কাঠামোই শুধু৷
স্মৃতি জ্বলে, ধূপ পোড়ে৷ বিশ্বাস ছাই হয়ে যায়৷


চুঁইয়ে পড়া অলিন্দের ছাই মেশা রক্ত, পেট্রোল অপেক্ষা দাহ্য৷
নিভে যাওয়া নক্ষত্রেরা ব্ল্যাকহোলে ঢুকে যায় ক্রমে৷ শেষ ফোঁটার এক কণা আনন্দালোক ঈশ্বর হয়ে যায়৷
                     ✍ প্রভাত ঘোষ.💌