পৃথিবীর ভেতর পৃথিবী
কার কথা, কত কথা পাথরের খাঁজে
নর্তকীর সাজে,
মলাটের ভাঁজে...
যে বই লেখার চেয়ে মাঝে মাঝে পড়ে নেওয়া ভাল
ভেতরে ভেতরে৷


ঘূর্ণনে হারিয়ে যায় শোক;
কত হাত, বালির প্রণয়৷


এখন আর বিরহ আসে না৷


শ্লথ-প্রাণ অক্টোপাস চোখ
পৃষ্ঠা খুলে পড়ে ফেরে ঘরে
জোনাকি অক্ষরে
লিখেছে তাদের ভাল হোক৷